১৫ এপ্রিল, ২০২৪

মুখিয়ে আছেন হোয়াটমোর, বাংলাদেশে ফিরতে


জাতীয় নির্বাচনের ডামাঢোল শেষ হলে শুরু হবে বিপিএলের ব্যস্ততা। আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে দেশের ক্রিকেটের একমাত্র ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটি। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মানেই বিদেশিদের আধিপত্য। বিপিএলও তার ব্যতিক্রম ছিল না।

'ছিল' না বলতে হচ্ছে কারণ, গত কয়েক বিপিএলে একটা জায়গায় বিদেশিদের আধিপত্য কমে গেছে। সেটা হলো, কোচিং প্যানেল। দেশি কোচদের দিয়েই কোচিং প্যানেল সাজাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো। প্রধান কোচের দিকে তাকালে ব্যাপারটা আরো স্পষ্ট হবে।

সাত দলের মধ্যে এবার মাত্র একটি দলে বিদেশি কোচ থাকছেন।
ফরচুল বরিশালের কোচ হয়ে বাংলাদেশে ফিরছেন ডেভ হোয়াটমোর। গতবার বরিশালের দায়িত্বে ছিলেন খালেদ মাহমুদ সুজন। এবার তিনি থাকছেন নতুন ফ্র্যাঞ্চাইজি দুর্দান্ত ঢাকার দায়িত্বে।

সে যাই হোক, হোয়াটমোরের জন্য বাংলাদেশ স্মৃতিকাতর জায়গা। ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটার।
শুধু ছিলেন বললে অবশ্য বাংলাদেশের সঙ্গে হোয়াটমোরের সম্পর্কের তাৎপর্য ফুটে উঠছে না। তাঁর সময়েই বাংলাদেশ বড় দলগুলোকে হারাতে শেখে। 'আমরাও পারি' ব্যাপারটা বাংলাদেশ দলের মানসিকতায় প্রথম তিনিই গেঁথে দিয়েছিলেন।

বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর পাকিস্তান, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর ও নেপালেও কাজ করেছেন হোয়াটমোর।
সেই হোয়াটমোর বাংলাদেশে এবার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের স্বাদ নিতে আসছেন। বাংলাদেশের ফেরার ভাবনায় রোমাঞ্চিত ৬৯ বছর বয়সী কোচ, 'আমি বাংলাদেশে ফিরতে মুখিয়ে আছি। আশা করি, ভালো একটা সময় কাটবে।' ২০ জানুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে বিপিএলের ১০ম আসর শুরু হবে ফরচুন বরিশালের।
 

author

নিউজ ডেস্ক (৪৮)