১৫ এপ্রিল, ২০২৪

এখন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার বেলিংহাম


রিয়ালের মাদ্রিদের ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম এখন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। একশর মধ্যে নেই লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমার। সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) দামি ফুটবলদের এই তালিকা প্রকাশ করেছে। প্রতি ছয় মাস পর পর এই তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

 
ফুটবলারদের মূল্য নির্ধারণে কিছু মানদণ্ড ঠিক করেছে সিআইইএস ফুটবল অবজারভেটরি। মাঠের পারফরম্যান্সের পাশাপাশি মাঠের বাইরে তাঁকে দলে পেতে ক্লাবগুলোর চাহিদা কেমন সেটাও বিবেচনায় আনা হয়। এছাড়া বৈশ্বিক অঙ্গনে ফুটবলারের খ্যাতি, ফুটবলারদের ক্লাবের সঙ্গে চুক্তি কোন পর্যায়ে আছে সেটাও দেখা হয়। এমনকি ফুটবলারের ক্লাবের আর্থিক দিকও বিবেচনায় আনা হয়।

এই বিবেচনায় এখন সবার উপরে আছেন বেলিংহাম। বরুশিয়া ডর্টমুন্ড থেকে রিয়ালে যোগ দিয়ে সব আলো কেড়ে নিয়েছেন। নিজে গোল করছেন, করাচ্ছেন সতীর্থকে দিয়ে। সব প্রতিযোগিতা মিলিয়ে ২২ ম্যাচে করেছেন ১৭ গোল।

জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বয়ের পুরস্কার। এতেই সিআইইএস গবেষণায় বেলিংহামের বাজারমূল্য গিয়ে দাঁড়িয়েছে ২৬৭ মিলিয়ন ইউরো। 
এই তালিকায় দুইয়ে আছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান ফরোয়ার্ড আর্লিং হালান্ড। তার সম্ভাব্য বাজার মূল্য ২৫১ মিলিয়ন ইউরো। পরের দুই অবস্থানে আছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো।

প্রথমজনের বাজার মূল্য ২৫০ মিলিয়ন ইউরো এবং পরের জনের ২৪৭ মিলিয়ন ইউরো। ট্রান্সফার মার্কেটে বাজারমূল্যে পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে সেরা তিনে থাকলেও সিআইইএস এর গবেষণায় আছেন ২৭ নম্বরে। তাঁর বাজার মূল্য ১০৭ মিলিয়ন ইউরো। এ বছরের জুনেই পিএসজির সঙ্গে চুক্তি শেষ হচ্ছে এমবাপ্পের। চুক্তি শেষ হতে চলায় বাজারমূল্য কমেছে এই ফরোয়ার্ডের।
সিআইইএস তালিকাই প্রকাশ করেছে ১০০ জনের। সেই তালিকায় নেই লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমারের নাম। গত কয়েক বছরের ফর্ম ও বয়স হিসাবে মূলত এই তিন তারকা জায়গা পাননি।  


শীর্ষ দশঃ
জুড বেলিংহাম (রিয়াল মাদ্রিদ) ২৬৭ মিলিয়ন ইউরো
আর্লিং হালান্ড (ম্যানচেস্টার সিটি) ২৫১ মিলিয়ন ইউরো
ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ) ২৫০ মিলিয়ন ইউরো
রদ্রিগো গোয়েস (রিয়াল মাদ্রিদ) ২৪৭ মিলিয়ন ইউরো  
বুকায়ো সাকা (আর্সেনাল) ২২৩ মিলিয়ন ইউরো
ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি) ১৯৫ মিলিয়ন ইউরো
পাবলো গাভি (বার্সেলোনা) ১৭৫ মিলিয়ন ইউরো
হুলিয়ান আলভারেস (ম্যানচেস্টার সিটি) ১৬৪ মিলিয়ন ইউরো
জামাল মুসিয়ালা (বায়ার্ন মিউনিখ) ১৫২ ইউরো মিলিয়ন
মার্টিন ওডেগার্ড (আর্সেনাল) ১৫০ ইউরো মিলিয়ন

author

নিউজ ডেস্ক (৪৮)